Apara Ekadashi 2021 Date, Time (অপরা একাদশী ২০২১ এর সময়সূচি)

Apara Ekadashi 2021 Date, Time, Parna Time in Bangladesh and India: Opora or Apara (অপরা একাদশী ২০২১) Ekadashi is the auspicious day for the Devotees of Lord Vishnu. In 2021, Apara Ekadashi going to celebrate in Bangladesh and India on 06 June 2021. Today you will get Opora Ekadoshi Tithi, Dates, and Time. আগামী ০৫ জুন ২০২১ অপরা একাদশী (ইংরেজী: Apara Ekadashi)। আপনারা যদি অপরা একাদশী ২০২১ সময়সূচি, ব্রত মাহাত্ম্যসহ বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে এখান থেকে সকল তথ্য জানতে পারবেন। Let’s check Opora Ekadoshi 2021 Dates.

If you guys want to know Apara Ekadashi 2021 Date, Puja Rules, Parna Time, so you will get the exact information. All the information has been collected from the authentic sources.

অপরা একাদশী ২০২১

যে যেখান থেকে আমাদের ওয়েবসাইট অগ্রনিউজ ডট কম (OgroNews.Com) এ প্রবেশ করেছেন, সবাইকে জানাই প্রণাম। আশা করি আপনারা সকলেই ভালো আছেন।

আজকে অনেকেই হয়তো ”অপরা একাদশী ২০২১” সময়, পূজার নিয়ম ও পারনের সময় জানার জন্য সার্চ ইঞ্জিনে সার্চ করতেছেন। আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন, তাহলে কোন চিন্তার প্রয়োজন নেই। এখান থেকেই আপনি প্রয়োজীনয় সকল তথ্য পাবেন। কেননা, আজকে আমরা ২০২১ সালের অপরা একাদশীর সময়সূচি তুলে ধরেছি। Opora Ekadoshi Time Table.

অপরা একাদশী ২০২১ তিথি

আমরা এখানে বাংলাদেশের সময় অনুযায়ী পূজার সময় তুলে ধরেছি। কিন্তু আপনি যদি মনে করেন যে, আমি ভারতে বসবাস করি, তাহলে আমাদের সময় কি? অথবা বাংলাদেশ ও ভারতের সময় কি এক? উত্তর: না! তবে আমরা পৃথকভাবে সময় তুলে ধরেছি।

আপনারা হয়তো অনেকেই জানেন, বাংলাদেশ আর ভারতের সময়ে ৩০ মিনিটের পার্থক্য রয়েছে। আপনি যদি ভারতে বসবাস করেন, তাহলে বাংলাদেশের সময় থেকে ৩০ মিনিট বিয়োগ করলে ভারতের সময় পাবেন। অর্থাৎ এখন যদি বাংলাদেশ সময় ০৬ জুন ২০২১ রাত ১১ টা হয়, তাহলে ভারতের সময় হবে ০৬ জুন ২০২১ রাত ১০ টা বেজে ৩০ মিনিট। আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

তাই আর দেরি না করে দেখে নেওয়া যাক অপরা একাদশীর সময়সূচি!

অপরা একাদশী ২০২১ সময়সূচি

Let’s check Apara Ekadashi 2021 from here.

  • বাংলাদেশ সময়:

২০২১ সালে অপরা একাদশী তিথি শুরু হবে: ০৫ জুন সকাল ৪ টা ৩৭ মিনিটে

তিথি শেষ হবে: ০৬ জুন সকাল ৬ টা ৫৯ মিনিটে

  • ভারতের সময় অনুযায়ী তিথি:

একাদশী তিথি শুরু হবে: ০৫ জুন সকাল ৪ টা ১৭ মিনিটে

তিথি শেষ হবে: ০৬ জুন ২০২১ সকাল ৬ টা ২৯ মিনিটে

নোট: ইস্কন’মতে ২০২১ সালের অপরা একাদশীর সময়সূচি একই। তবে পারনের সময় একটু ভিন্ন

পারনের সময়

পারানা (Opora Ekadhoshi 2021 Parana Time) সময় যেকোন উপবাসের জন্য গুরুত্বপূর্ন বিষয়। তাই আমরা এই পোষ্টের মাধ্যমে পরন এর সময় তুলে ধরেছি। নিচে থেকে সময় দেখে নিতে পারেন;

  • বাংলাদেশ সময়:

অপরা একাদশী পারনের সময়: ০৭ জুন ২০২১ সকাল ৫ টা ১১ মিনিট থেকে সকাল ৭ টা ৫৩ মিনিটের মধ্যে।

  • ভারতের সময়:

পারনের সময়: ০৭ জুন ২০২১ সকাল ৪ টা ৪১ মিনিট থেকে সকাল ৭ টা ২৩ মিনিটের মধ্যে।

ইস্কন মতে পারনের সময়:

পারনের সময়: ০৭ জুন ২০২১ সকাল ৫ টা ১১ মিনিট থেকে সকাল ৯ টা ১৮ মিনিটের মধ্যে।

ভারতের জন্য সময়: ০৭ জুন ২০২১ সকাল ৪ টা ১১ মিনিট থেকে সকাল ৬ টা ৫৩ মিনিটের মধ্যে।

অপরা একাদশীর ব্রত মাহাত্ম্য

মহারাজ যুধিষ্ঠির শ্রীকৃষ্ণকে বললেন- হে কৃষ্ণ! জ্যৈষ্ঠ মাসের কৃষ্ণপক্ষীয়া একাদশীর নাম কি এবং তার মাহাত্ম্যই বা কি, আমি শুনতে ইচ্ছা করি। আপনি অনুগ্রহ করে তার মাহাত্ম্যই বা কি, আমি শুনতে ইচ্ছা করি। আপনি অনুগ্রহ করে তা বর্ণনা করুন।

শ্রীকৃষ্ণ বললেন- হে মহারাজ! মানুষের মঙ্গলের জন্য আপনি খুব ভাল প্রশ্ন করেছেন। বহু পুণ্য প্রদানকারী মহাপাপ বিনাশকারী ও পুত্রদানকারী এই একাদশী ‘অপরা’ নামে খ্যাত।

এই ব্রত পালনকারী ব্যক্তি জগতে প্রসিদ্ধি লাভ করে। ব্রহ্মহত্যা, গোহত্যা, ভ্রুণহত্যা, পরনিন্দা, পরস্ত্রীগমন, মিথ্যাভাষণ প্রভৃতি গুরুতর পাপ এই ব্রত পালনে নষ্ট হয়ে যায়।

যারা মিথ্যাসাক্ষ্যদান করে, ওজন বিষয়ে ছলনা করে, শাস্ত্রের মিথ্যা ব্যাখ্যা প্রদান করে, জ্যোতিষের মিথ্যা গণনা ও মিথ্যা চিকিৎসায় রত থাকে, তারা সকলেই নরকযাতনা ভোগ করে।

এসমস্ত ব্যক্তিরাও যদি এই ব্রত পালন করে, তবে তারা সমস্ত পাপ থেকে মুক্ত হয়। ক্ষত্রিয় যদি স্বধর্ম ত্যাগ করে যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে যায়, তবে সে ঘোরতর নরকগামী হয়। কিন্তু সেও এই ব্রত পালনে মুক্ত হয়ে স্বর্গগতি লাভ করে।

মকররাশিতে সূর্য অবস্থানকালে মাঘ মাসে প্রয়াগ স্নানে যে ফল লাভ হয়; শিবরাত্রিতে কাশীধামে উপবাস করলে যে পুণ্য হয়; গয়াধামে বিষ্ণুপাদপদ্মে পিন্ডদানে যে ফল পাওয়া যায়;

সিংহরাশিতে বৃহস্পতির অবস্থানে গৌতমী নদীতে স্নানে, মুম্ভে কেদারনাথ দর্শনে, বদরিকাশ্রম-যাত্রায় ও বদ্রীনারায়ণ সেবায়; সুর্যগ্রহণে কুরক্ষেত্রে স্নানে, হাতি, ঘোড়া, স্বর্ণ তানে এবং দক্ষিণাসহ যজ্ঞ সম্পাদনে যে ফল লাভ হয়, এই ব্রত পালন করলে অনায়াসে সেই সকল ফল লাভ হয়ে থাকে।

এই অপরা ব্রত পাপরূপ বৃক্ষের কুঠার স্বরূপ, পাপরূপ কাষ্ঠের দাবাগ্নির মতো, পাপরূপ অন্ধকারের সূর্যসদৃশ এবং পাপহস্তির সিংহস্বরূপ। এই ব্রত পালন না করে যে ব্যক্তি জীবন ধারণ করে জলে বুদবুদের মতো তাদের জন্ম-মৃত্যুই কেবল সার হয়।

অপরা একাদশীতে উপবাস করে বিষ্ণুপূজা করলে সর্বপাপ মুক্ত হয়ে বিষ্ণুলোকে গতি হয়। এই ব্রতকথা পাঠ ও শ্রবণ করলে সহস্র গোদানের ফল লাভ হয়। ব্রহ্মান্ডপুরাণে এই ব্রত মাহাত্ম্য বর্ণনা করা হয়েছে।

Apara Ekadashi 2021 Date

We know that Ekadashi (একাদশী) is the auspicious fasting day observed on the 11th Day. That’s why it is called Ekadashi. Apara or Opora Ekadashi is the fasting day observed on the 11th day of the Krishna Paksha (the waning phase of the moon) during the Bengali month of ‘Boishakh’ in the Hindu calendar. You can check the date from below.

Full Date and Timing of Apara Ekadashi

If you fasting on Ekadashi and do not want to miss any of them, so you will be looking for Apara Ekadashi 2021 Timing. One of our readers also asked the same question on our Facebook Page.

Now we are going to share the full date and time of Saphala Ekadashi 2021. As we already mentioned that, this Ekadashi celebrated the Bengali Month ‘Boishakh’ and the months of April to May as per the Gregorian calendar. We have added the festival date and timing here as per Dharma Sindhu. So, here is Saphala Ekadashi Time Table.

  • Festival Name: Apara Ekadoshi (মোহিনী একাদশী)
  • Festival Date: 06 June 2021
  • Day: Sunday
  • Ekadashi Tithi Begins:  04:37 AM on 05 Jun 2021
  • Ekadashi Tithi Ends: 06:49 AM on 06 Jun 2021

So, that’s was the full date and timing for Sophola Ekadashi. We hope you guys will be successfully understood this. However, let’s check the Parna Time.

Opora Ekadoshi 2021 Parna Time

Parna Time is the most important thing for every Ekadashi. That’s why we always try to share Parna Time of Saphala Ekadashi.

  • Parna Date: 23 May 2021
  • Parana Time: 01:16 PM to 03:56 PM

We hope you will be understood the parna time from the above discussion. Although, Ekadashi and Parna Time is simply different according to the ISKCON Rules.

About Opora Ekadoshi

Conclusion:

So, this is all about Apara Ekadashi 2021 Date, Parna Time for Bangladesh, India, and Nepal. We hope you guys will be successfully understood this article.

Leave a Comment