এস এস সি রুটিন ২০২১ প্রকাশ; মানতে হবে ১২ নির্দেশনা! সকলের জানা উচিত

এস এস সি রুটিন ২০২১ প্রকাশ সকল শিক্ষা বোর্ডের জন্য; মানতে হবে ১২ নির্দেশনা। গতকাল (২৭ সেপ্টেম্বর ২০২১) এসএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে শিক্ষাবোর্ড। সময়সূচি অনুযায়ী, সারা দেশের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ১৪ই নভেম্বর এবং শেষ হবে ২৩ নভেম্বর। পরীক্ষার্থী খুব সহজেই তাদের পরীক্ষার রুটিন অফিসিয়াল ওয়েব সাইট থেকে ডাউনলোড করতে পারবেন।

এস এস সি রুটিন ২০২১ BD

এস এস সি রুটিন ২০২১

সময়সূচি হিসেবে জানা গেছে, প্রতিটি বিষয়ের পরীক্ষার জন্য সময় নির্ধারণ করা হয়েছে ১ ঘণ্টা ৩০ মিনিট। তবে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীকে পরীক্ষার কেন্দ্রের প্রবেশ করে আসন গ্রহণ করতে হবে।

নতুন এই সময়সূচি অনুযায়ী, সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা এবং দুপুর ২টা থেকে বিকেল সাড়ে তিনটা, দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কিন্তু এমসিকিউ ও সৃজনশীল পরীক্ষার মাঝখানে কোনো বিরতি থাকবে না এবারের এসএসসি পরীক্ষায়। বিস্তারিত তথ্যের জন্য নিম্নোক্ত রুটিন টি দেখুন।

SSC Routine 2021 Bangla

জানা গেছে, বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ রুটিন পরিবর্তন করতে পারবেন।

এস এস সি পরীক্ষা ২০২১ এর জন্য ১২ নির্দেশনা

১। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
২। পরীক্ষার ৩০ (ত্রিশ) মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের কক্ষে আসন গ্রহণ করতে হবে।
৩। প্রথমে বহু নির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪। পরীক্ষার সময় ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ এবং সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

(ক) সকাল ১০টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে–
সকাল ৯টা ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচিত ওএমআর শিট বিতরণ, সকাল ১০টায় বহু নির্বাচনী প্রশ্নপত্র বিতরণ। সকাল ১০টা ১৫ মিনিটে বহুনির্বাচনী উত্তরপত্র (ওএমআর শিট সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।
(খ) দুপুর ২টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে–
দুপুর ১টা ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী ওএমআর শিট বিতরণ। দুপুর ২টায় বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ। আর দুপুর ২টা ১৫ মিনিটে বহুনির্বাচনী (ওএমআর শিট) উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

৫। পরীক্ষার্থীরা প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে সংগ্রহ করবে।
৬। প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহ করা উত্তরপত্রে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোন প্রয়োজনে উত্তরপত্র ভাজ করা যাবে না।

৭। ব্যবহারিক সম্বলিত বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বাচনী ও ব্যবহারিক খাতার (নোটবুক) অংশে পৃথকভাবে পাস করতে হবে। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতার (নোটবুক) নম্বর প্রদান করে নম্বরগুলো ৩/১/২০২২ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক খাতার (নোটবুক) নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাবে।

৮। পরীক্ষার্থীরা কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্রে উল্লিখিত বিষয়/বিষয়গুলোর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯। কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

১০। পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

১১। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিচার ফোন (স্মার্ট ফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন। এছাড়া পরীক্ষার হলে অন্য কেউ ফোন ব্যবহার করতে পারবে না।

For Latest News Updates, Please Follow OgroNews.Com on Google News Channel

(The above story first appeared on OgroNews on 28 September 2021, at 02:02 PM, Updated on 29 September 2021, at 12:36 AM BST (Bangladesh Standard time). For more news and updates on Education, Technology, Entertainment, Sports, Festivals, Celebrity News, Lifestyle, and Trending News, so bookmark our website OgroNews.com. Also, like our official Facebook Page, and Follow us on Twitter @ogronews21).

Related News

Author: Edu Desk

Hello, this is the Education Desk of ogronews.com a team that is always ready here to Publish Education News Articles. Our aim is to provide the latest news very fast than others. We hope this article helps you.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *